অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া কী? জানুন লক্ষণ

ভারতীয় কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর মারা যাওয়ার মাত্র ১০ দিন পরেই প্রবীণ গায়ক বাপ্পি লাহিড়িও ওপারে পাড়ি জমালেন।

সংবাদে বলা হয়েছে, ভারতীয় এই প্রবীণ গায়ক ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায়’ (ওএসএ) আক্রান্ত হয়েই মৃত্যুবরণ করেছেন।তবে কী এই ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ)’ রোগ? এর লক্ষণই বা কী? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া কী?

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া ঘটে যখন আপনার গলার পেশি মাঝে মাঝে শিথিল হয়ে যায়। এর ফলে ঘুমের মধ্যেই আপনার শ্বাসনালী ব্লক হয়ে যেতে পারে। এর প্রধান লক্ষণ হলো নাক ডাকা।

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার আরও কয়েকটি লক্ষণ আছে, সেগুলো হলো-

#দিনের বেলা অত্যধিক ঘুম ঘুম ভাব
#ঘুমের সময় শ্বাস-প্রশ্বাস বন্ধ হওয়ায় হঠাৎ জেগে ওঠা
#হাঁপানি ও বা দম বন্ধ হয়ে যাওয়া
#যে কোনো কাজে মনোযোগের অভাব
#মেজাজ পরিবর্তন যেমন- বিষণ্নতা বা বিরক্তি
#উচ্চ রক্তচাপ
#লিবিডো কমে যাওয়া ইত্যাদি।

স্লিপ অ্যাপনিয়ার চিকিৎসা কী?

আসলে স্লিপ অ্যাপনিয়ার চিকিৎসা নির্ভর করে কোন কারণে এটি ঘটছে তা নির্ণয়ের মাধ্যমে। সাধারণত নাক, কান ও গলার কোনো গঠনগত ত্রুটি থাকার কারণে এ সমস্যা হলে সেটির পুনর্গঠনমূলক অস্ত্রোপচার (রিকনস্ট্রাকটিভ সার্জারি) করান চিকিৎসকরা।

অনেকের আবার স্থূলতা বা অতিরিক্ত ওজনের কারণে স্লিপ অ্যাপনিয়া হয়। যা ওজন নিয়ন্ত্রণের মাধ্যমে সারানো সম্ভব। তবে স্লিপ অ্যাপনিয়ার সমস্যা হয়ে থাকলে তা পুরোপুরি নির্মূল করা সম্ভব নয়। তবে নিয়ন্ত্রণে রাখা যায়।

অন্যান্য সমস্যার মতোই স্লিপ অ্যাপনিয়াও একটি রোগ। এতে মানসিকভাবে ভেঙে না পড়ে বরং সতর্ক থাকতে হবে। এই রোগে চিকিৎসা নিলে স্বাভাবিক জীবন যাপন করা যায়।

আর চিকিৎসা না নিলে রোগীর জীবনে নানা রকম জটিলতার সৃষ্টি হয়। এই রোগটি পুষে রাখলে স্লিপ অ্যাপনিয়া রোগীর উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগসহ মস্তিষ্কে রক্তক্ষরণের (স্ট্রোক) ঝুঁকি বাড়ে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*