একই সাথে বিসিএস ক্যাডার হলেন দম্পতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থী মো. রাসেল আহমেদ ও সুলতানা বেগম, এ দম্পতি সদ্য ঘোষিত ৪০তম বিসিএসের চূড়ান্ত ফলাফলে শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। দুজনেই বিশ্ববিদ্যালয়টির ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন।

শিক্ষা (বাংলা) ক্যাডারে মেধা তালিকায় ৪৯তম স্থান অধিকার করেন রাসেল। অন্যদিকে একই ক্যাডারে মেধা তালিকায় ৫৮তম স্থান অধিকার করেন সুলতানা বেগম। গত বছর তাঁরা বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

জানা যায়, বর্তমানে রাসেল আহমেদ হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছেন। আর সুলতানা বেগম বর্তমানে হবিগঞ্জ টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে ইনস্ট্রাক্টর (বাংলা) হিসেবে কর্মরত আছেন।

সফলতার পেছনের গল্পটা জানতে চাইলে মো. রাসেল আহমেদ জানান, তাঁর সফলতার অনুপ্রেরণা যুগিয়েছেন তাঁর বড় ভাই। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর আমার বড় ভাই আর্থিক ও মানসিকভাবে সাপোর্ট দিয়েছেন। তারপর আমার মেজো ভাই আছেন তারও সহযোগিতায় এই পর্যায়ে পৌঁছাতে পেরেছি।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় জীবনে পরিবার থেকে প্রচুর সাপোর্ট পেয়েছি। পরিবারের জন্য আমাকে কিছু করতে হয়নি। তাই পুরো সময়টা পড়াশোনায় দিতে পেরেছি।

রাসেল আরো জানান, সুলতানার সাথে আমার সম্পর্কে যাওয়ার পর থেকে দুজনই ক্যাডার হওয়ার জন্য দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হই। ২০১৩ সালে থেকে বিসিএসের প্রস্তুতি নেয়া শুরু করি। বিসিএসের প্রাস্তুতি নেয়ার সময় একে-অপরের পড়াশোনার ঘাটতিগুলো পূরণ করার চেষ্টা করেছি। সবসময় মাথায় এটা কাজ করত যেভাবেই হোক আমাদের বিসিএস ক্যাডার হতে হবে। এখন শেষ অবধি পরিশ্রম স্বার্থক হয়েছে বলে মনে হচ্ছে।

উল্লেখ্য, গত বুধবার (৩০ মার্চ) ৪০ তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ফলাফলে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৯৬৩ জনকে নিয়োগের সুপারিশ করা হয়।

এর আগে ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪০তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয় ওই বছরের ৩০ সেপ্টেম্বর থেকে। এই বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে তখনই বলা হয়েছিল।

এবার বিসিএসে ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা রয়েছে। এসব পদের সঙ্গে বিসিএসে কাস্টমস ক্যাডারে আরও ৪০টি পদ বাড়বে বলে জানা যায়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*