এবার পরমাণু অস্ত্র প্রস্তুত রাখার নির্দেশ দিলেন পুতিন

ইউক্রেনে চতুর্থ দিনের মতো চলছে রাশিয়ার আগ্রাসন। ইউক্রেনের রাজধানী কিয়েভসহ দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও সংঘর্ষ চলছে রুশ সেনা ও ইউক্রেনের সৈন্যদের মধ্যে। এরই মধ্যে আবার ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিরক্ষা বাহিনীকে পরমাণু অস্ত্রও প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন ভ্লাদিমির পুতিন। রোববার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন ও রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং রাশিয়ান সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভের সঙ্গে টেলিভিশনে প্রচারিত এক বৈঠকে পুতিন বলেন, নেতৃস্থানীয় ন্যাটো দেশগুলোর শীর্ষ কর্মকর্তারা আমাদের দেশ সম্পর্কে আক্রমণাত্মক মন্তব্য করেছেন, তাই আমি প্রতিরক্ষা মন্ত্রী এবং চিফ অব জেনারেল স্টাফকে রাশিয়ান আর্মি ডিটারেন্স ফোর্সকে যুদ্ধ সতর্কতায় রাখার নির্দেশ দিচ্ছি। এ সময় প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু, ‌‌‌’ইয়েস স্যার’ বলে পুতিনের কথার সম্মতি দেন।

এসময় রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা বেআইনি বলেও মন্তব্য করেন পুতিন। রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ নভোস্তি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে জানায়, কৌশলগত বাহিনী এমন ভাবে সাজানো হয়েছে যেন রাশিয়া ও তার মিত্রদের বিরুদ্ধে আগ্রাসন রোধ করার পাশাপাশি আক্রমণকারীকে পরাস্ত করতে পারে। ওই যুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারও করার পরিকল্পনা করা হয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে আরআইএ নভোস্তি জানিয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*