এ বছর এসএসসি-এইচএসসি কবে হতে পারে, জানালেন শিক্ষামন্ত্রী

সরকারের ক্যালেন্ডার অনুযায়ী প্রতিবছর ১ ফেব্রুয়ারি এসএসসি এবং ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষার সূচি নির্ধারণ করা হয়। তবে করোনার কারণে ২০২০ সাল থেকে নির্ধারিত সময়ে এ পরীক্ষাগুলো নেয়া যায়নি। চলতি বছরেও যে সময় মতো এসএসসি-এইচএসসি পরীক্ষা হচ্ছে না তা শিক্ষামন্ত্রী দীপু মনির বক্তব্যে ধারণা পাওয়া গেছে।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, জুন থেকে আগস্টের মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়ার চেষ্টা করব। সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে। কম বিষয়ে পরীক্ষা নেয়া হবে কি না, পরীক্ষার কাছাকাছি গিয়ে বলতে পারব।

একই সময় করোনার কারণে বন্ধ হয়ে যাওয়া শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ২২ ফেব্রুয়ারি থেকে খুলবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, আগামী ২২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক স্কুল, কলেজ ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সশরীরে পাঠদান শুরু হবে। যারা করোনার দুই ডোজ টিকা নিয়েছেন তারাই ক্লাসে অংশ নিতে পারবেন।

তবে প্রাথমিক বিদ্যালয়ের বিষয়ে সিদ্ধান্ত নিতে ২২ ফেব্রুয়ারির পর আরও ১০ থেকে ১৪ দিন সময় নেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, যাদের টিকা নেয়া শেষ না হবে, তারা পূর্ণ ডোজ না নেয়া পর্যন্ত অনলাইনে বা টেলিভিশনে ক্লাস করবে।

উল্লেখ্য, দেশে প্রথমবার করোনা সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে দেড় বছর পর ২০২১ সালের ১২ সেপ্টেম্বর খুলে দেওয়া হয় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। একইভাবে বিশ্ববিদ্যালয়সহ অন্য শিক্ষাপ্রতিষ্ঠানও চালু হয়। এরপর করোনা বেড়ে যাওয়ায় ফের চলতি বছরের ২১ জানুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*