কলকাতা বন্দরে ডুবল বাংলাদেশি জাহাজ

কলকাতা শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দরে বাংলাদেশি পণ্যবাহী জাহাজ এমভি মেরিন ট্রাস্ট ওয়ান ডুবে গেছে। ডুবে যাওয়ার কিছু আগেই জাহাজটিতে পণ্য লোডিংয়ের কাজ শেষ হয়।বৃহস্পতিবার (২৪ মার্চ) সকাল ৯টায় শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দরের নেতাজি সুভাষ ডকের ৫ নম্বর লটে এ ঘটনা ঘটে।

এটি একদিনের জন্য নোঙর করা ছিল। শুক্রবার ওই ভেসেলটি বাংলাদেশের চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দিত বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। বন্দর সূত্রে জানা যায়, ডুবে যাওয়া এই পণ্যবাহী জাহাজটির নাম এমভি মেরিন ট্রাস্ট ওয়ান। আজ ৫ নম্বর লটে লোডিংয়ের কাজ শেষ হয় ভেসেলটির। কিন্তু সকাল ১০টা ৪৫ মিনিট নাগাদ হঠাৎই সেটিতে কিছু সমস্যা দেখা দেয়। আর ডুবতে শুরু করে। একইসঙ্গে ডুবতে থাকে ভেসেলে থাকা কন্টেনারগুলিও। মাত্র ১৫ মিনিটের মধ্যেই ভেসেলটি ডুবে যায়।

জানা যায়, এই জাহাজটিতে ছিল ২০ ফিটে ১২০টি এবং ৪০ ফিটের ৪৫টি কন্টেইনার ছিল। যার মোট ওজন দাঁড়িয়েছিল ৩০৮৯ মেট্রিক টন। দুর্ঘটনায় এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর মেলেনি। ভেসেলটিতে থাকা ১৮টি কন্টেনার তলিয়ে গিয়েছে। তবে ১০টি কন্টেনারকে দড়ি দিয়ে বেঁধে কোনওরকমে ভাসিয়ে রাখা সক্ষম হয়েছে। জাহাজডুবির ঘটনায় তদন্ত শুরু করেছে বন্দর কর্তৃপক্ষ।

ওভারলোডিং হয়ে গিয়েছিল বলেই এমন ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে। লট মেরামতির কাজ শুরু হয়েছে। বন্দরের টার্মিনাল অপারেটর, বিমা কোম্পানির আধিকারিক–সহ সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। ঠিক কী কারণে ভেসেলটি ডুবেছে তা এখনও জানা যায়নি। একটি প্রেস বিজ্ঞপ্তিতে এই কথা জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।সূত্র-হিন্দুস্তান টাইমস।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*