কাছ থেকে দেখলে বুঝতে পারবেন ছবিগুলো কীসের

আকাশ থেকে তোলা একটি ছবি। এক ঝলক দেখে যা মনে হচ্ছে, আসলে তা নয়।

সোশ্যাল মিডিয়ায় রোজ রোজ কত কত ছবি হঠাৎ ভাই’রাল হয়ে যায়। কিন্তু তার মধ্যে কতগু’লি আলাদা করে ছবি হিসাবে বিখ্যাত হয়? খুব বেশি নয় মোটেই। কিন্তু উপরের ছবিটি সেই তালিকার মধ্যে পড়ে না। এঠি যেমন একই সঙ্গে সোশ্যাল মিডিয়ায় ভাই’রাল হয়ে গিয়েছে, তেমনই ছবির গুণগত মানের বিচারেও এটি প্রশংসা পেয়েছে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় অনেকে এই ছবিটি পোস্ট করেছেন। ম’রুভূমির ছবি। সেখানে বেশ কয়েকটি চতুষ্পদ প্রা’ণী হেঁটে চলেছে বলে মনে হচ্ছে। কিন্তু আসলে কি তাই? যেগু’লিকে দেখা যাচ্ছে, সেগু’লি কি সত্যিই কোনও প্রা’ণী?

টুইটারে এক ব্যক্তি এই ছবিটি পোস্ট করে লিখেছেন, বিখ্যাত পত্রিকার মতে, এটি এ বছরের সেরা ছবি। কিন্তু অনেকেই তার কথার প্রতিবাদ করেছেন। বলেছেন, এই ছবিটি আসলে দু’বছরের পুরনো সেই সময়ে ছবিটি ভাই’রাল হয়নি, হয়েছে বর্তমান সময়ে এসে। তাই এটিকে এই বছরের সেরা ছবি বলার উপায় নেই। কিন্তু এটি দু’বছর আগে বেশ কয়েকটি জায়গায় বছরের সেরা ছবির সম্মান পায়।

কী মনে হচ্ছে? সত্যিই তো ছবিতে কতগু’লি কালো রঙের চতুষ্পদ ম’রুভূমির মধ্যে দিয়ে হেঁটে চলেছে। কিন্তু আসলে বিষয়টি মোটেই তা নয়। যেগু’লিকে আপনি কালো রঙের চতুষ্পদ প্রা’ণী বলে ভাবছেন, সেগু’লি মোটেই কোনও প্রা’ণী নয়।
তাহলে সেগু’লি কী?

ছবিটি আরো একটু খুঁটিয়ে দেখলে, হয়তো বুঝতে পারেবেন, সেগু’লি কী? আসলে সেগু’লি চতুষ্পদ প্রা’ণী জেব্রার ছায়া। আরো কাছ থেকে দেখে নিন ছবিটি। ম’রুভূমির মধ্যে দিয়ে হেঁটে চলেছে এক দল জেব্রা। আর সূর্যের আলো মাটির উপর এঁকে দিয়েছে তাদের লম্বা ছায়া। সেগু’লিকেই দেখে চতুষ্পদ প্রা’ণী বলে মনে হচ্ছে। সূত্র : হিন্দুস্তান টাইমস।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*