গোপন তথ্যের ভাত্তিতে জানা গেল আইপিএলে সাকিবের দল না পাওয়ার আসল কারন

বিশ্বসেরা অল-রাউন্ডার বললে সবার আগে যার নাম মাথায় আসে তিনি হলেন সাকিব আল হাসান। বাংলাদেশের প্রাণ ভোমরা তিনি। তিনিই প্রথম দেখিয়েছেন যে বাঙালিরাও পৃথিবীর সেরা হতে পারে। নিঃসন্দেহে বর্তমান সময়েরই নয় সর্বকালের সেরা অলরাউন্ডারদের মধ্যে অন্যতম তিনি।তবে এই প্রথমবার আইপিএলের নিলামে কোনো দল বিশ্বসেরা অলরাউন্ডার কে নিতে আগ্রহ প্রকাশ করেনি।

এর যুক্তিসঙ্গত কারণ কি হতে পারে? সাকিবের সাম্প্রতিক ফ্রম এক অর্থে অসাধারণ। বিপিএলের টানা পাঁচ ম্যাচে ব্যাক-টু-ব্যাক ম্যান অফ দ্যা ম্যাচ হয়ে নতুন রেকর্ড গড়েছেন এই অলরাউন্ডার। এই পাঁচ ম্যাচে তিনটিতেই করেছেন হাফ সেঞ্চুরি, এই পাঁচ ম্যাচের মধ্যে তার সর্বনিম্ন স্কোর ছিল ১৯ বলে ৩৮। এছাড়া বিপিএলের ৯ ম্যাচে ১৫ উইকেট নিয়েছেন সাকিব।

একটি নির্দিষ্ট ক্রিকেটারের পক্ষে কি এর চেয়ে বেশি পারফর্ম করা সম্ভব? বোধহয় না। সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারে যেখানে আইপিএল দলগুলোর সাকিবকে নিয়ে এক ধরনের হুলুস্থুল কাণ্ড করার কথা, সেখানে ব্যাপারটি ঘটল সম্পূর্ণ উল্টো সাকিবকে নিতে একটি দলও আগ্রহ প্রকাশ করলো না।

সাকিব থেকে অনেক অনেক পিছিয়ে থাকা ওয়ানিদু হাসারাঙ্গাকে নিতে যেখানে দলগুলো প্রতিযোগিতায় নেমে পড়েন সেখানে সাকিবের প্রতি কেনো নজরও যায়নি কোনো দলের। সাকিবের দল না পাওয়ার ক্ষেত্রে অন্যতম কারণ হতে পারে আন্তর্জাতিক ক্রিকেটে টাইগারদের টাইট সিডিউল।

আইপিএলের শুরুর সময় দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে এবং টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট থেকে নিজের নাম আইপিএল এর জন্য প্রত্যাহার করলেও ওয়ানডে ঠিকই খেলবেন সাকিব। শুধু তাই নয় আইপিএলের শেষেও লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজে রয়েছেন যা খেলার সিদ্ধান্ত নিয়েছেন সাকিব।

ফলে আইপিএল শেষ হওয়ার অনেক আগেই দল ছাড়তে হবে সাকিবকে। হয়তোবা এই চিন্তা ভাবনা করেই সাকিবকে দলে নিতে আগ্রহ প্রকাশ করেনি কোনো দল। তবে কারণ যাই হোক এই ধরনের সাম্প্রতিক ফর্ম এর পরও সাকিবের দল না পাওয়াটা সত্যিই বিস্ময় জনক।তবে এখানে একটি কথা স্পষ্ট সাকিব অনেক আগেই নিজেকে বিশ্বসেরা হিসেবে প্রমাণ করে দিয়েছেন। এখন কাউকে তার প্রমাণ করার কিছু নেই, আইপিএলের খেলা কিংবা না খেলা নিশ্চয়ই সাকিবের যে উচ্চতা সেটা কমাতে কিংবা বাড়াতে পারবে না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*