ঝিনাইদহে ঝিনুকের গর্ভে মুক্তায় বঙ্গবন্ধুর প্রতিকৃতি!

কিছু দিন আগে সা’ড়া ফেলেছিল ঝিনাইদহের কালীগঞ্জের এক আওয়ামী লীগ নেতার পরিবার, তারা ১২৩ ফুট উচ্চতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভা’স্কর্য স্থাপন করে। এবার ঝিনুকের গর্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরি করে ব্যাপকভাবে সাড়া ফেলেছেন কোটচাঁদপুর উপজেলার এক কৃষি উদ্যো’ক্তা।

পাশাপাশি মাছের সঙ্গে মু’ক্তাচাষ করে সফলতাও পেয়েছেন ড. নজরুল ইসলাম নামের ওই উদ্যোক্তা। জানা গেছে, কোটচাঁদপুর উপজেলার কৃষক পরিবারের সন্তান নজরুল ইসলাম। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকো’ত্তর শেষ করে ফিশারিজ বিষয়ে মাত্র তিন বছরের মধ্যেই পিএইচডি ডিগ্রি লাভ করেন। তারপর তিনি উচ্চশিক্ষার জন্য জাপানে পাড়ি জমান। গবেষণা করেন সামুদ্রিক প্রবালের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে।

তিনি জাপানের সিজুওকা ইউনিভার্সিটি থেকে ডক্টর অব সায়েন্স ডিগ্রি অর্জন করেন। দেশে ফিরে যোগ দেন জাপানের আন্তর্জাতিক সংস্থা জাইকাতে। ক’রো’না ম’হামা’রির সময় গ্রামের ফিরে ৩ দশমিক ৩ একর জমিতে গড়ে তোলেন ‘রাইয়ান জৈব-কৃষি’ প্রকল্প। যার মধ্যে রয়েছে দুটি পুকুরসহ প্রায় ৩০ প্রজাতির ফলমূল, শাক-সবজি ও মসলা জাতীয় উদ্ভিদ। একটি পুকুরে দেশীয় প্রজাতির ঝিনুক সংরক্ষণ ও ঝিনুকের মাঝে মুক্তা চাষ শুরু করেন।

ড. নজরুল ইসলাম জানান, ‘রাইয়ান পার্ল হারবার’ প্রকল্পে ২ হাজার ঝিনুকে মু’ক্তা চাষ শুরু করেন। যা থেকে এ বছর ৮-১০ লাখ টাকার মুক্তা বিক্রি হবে বলে আশা করছেন তিনি। মুক্তা চাষের মাঝে পরীক্ষামূলকভাবে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতির কা’ঠামো তৈরি করেছেন। ৮ মাসে তিনি সফলও হয়েছেন। ইতোমধ্যে তার পরীক্ষামূলক উৎপাদন করা ঝিনুকের মাঝে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরি হয়েছে।

ড. নজরুল ইসলাম বলেন, এটির ব্যবস্থাপনা খুব বেশি জ’টিল কিছু নয়। মুক্তা চাষে আমার মনে হলো জাতির শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুক্তায় ফু’টিয়ে তোলা যায় কি না। এ জন্য আমি মুক্তার গর্ভে তার প্রতিকৃতির কাঠামো তৈরি করেছিলাম। দিনে দিনে সেই কাঠামো মুক্তায় পরিণত হয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরি হয়েছে। আমি এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দিতে চায়।

সূত্রঃ বিডি-রাইট

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*