যুক্তরাষ্ট্রে শাকিব, অস্ট্রেলিয়ায় শাবনূর: যা বললেন ভাষা দিবসে

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ (২১ ফেব্রুয়ার)। বাঙালি ও বাংলাদেশের জন্য দিবসটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। ১৯৫২ সালের এই দিনেই বাংলা ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন সালাম, বরকত, রফিক, শফিউর, জব্বারেরা। তাদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতি বছর ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

বিশেষ এই দিনে দেশের সিনেমার বড় দু’জন তারকা দেশে নেই। তারা হলেন শাকিব খান ও শাবনূর। গত বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রে গেছেন শাকিব। এখনো সেখানেই আছেন। অন্যদিকে শাবনূর অনেক বছর ধরেই অস্ট্রেলিয়ায় বসবাস করেন।

দেশ ছেড়ে দূরে থাকলেও মাতৃভাষা দিবসের কথা ভোলেননি শাকিব-শাবনূর কেউই। দু’জনেই শুভেচ্ছা জানিয়েছেন, শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।

শাকিব তার ফেসবুক পেজে লিখেছেন, ‘যুগে যুগে পৃথিবীর অনেক কিছু হয়তো পাল্টে যাবে। কিন্তু যে ভাষা আমরা অন্তরে বহন করি, তা কোনোদিনই পাল্টাবে না। তাই নিজের মাতৃভাষাকে লালন করি – ভালোবাসি। ভাষার জন্য লড়াই করে জীবন দেওয়া সকল বীর শহীদদের স্মরণ করছি গভীর শ্রদ্ধায়।’

অন্যদিকে শাবনূর তার ফেসবুক পেজে উদ্বৃত করেছেন বিখ্যাত সেই গানের চরণ- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’। সঙ্গে লিখেছেন, ‘১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি মহান ভাষা আন্দোলনে সালাম, বরকত, রফিক, জব্বার ও শফিউলসহ যারা জীবন দিয়েছেন, সেই সকল শহীদদের প্রতি আমার বিনম্র শ্রদ্ধাঞ্জলি ও ভালোবাসা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দেশ-বিদেশের সবাইকে আমার আন্তরিক শুভেচ্ছা।’

শাকিব ও শাবনূর ছাড়া দেশের আরও অনেক তারকাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। শ্রদ্ধাভরে স্মরণ করেছেন ভাষা শহীদ ও সৈনিকদের।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*