৫ লাখ রুপি পুরস্কার পেলেন সেই সাহসী তরুণী

সম্প্রতি মুসলিম ছাত্রীদের হিজাব পরা নিয়ে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে তীব্র উত্তেজনা চলছে। এরইমধ্যে সেখানে গেরুয়া ওড়না পরা উগ্রবাদী হিন্দু ছাত্রদের হিজাব বিরোধিতার প্রতিবাদ করতে গিয়ে বেশ সাহস দেখানো বোরকা পরিহিতা এক মুসলিম ছাত্রীর একটি ভিডিওক্লিপ সামনে এসেছে। গতকাল মঙ্গলবার সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যায়, কর্নাটকের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের সময় গেরুয়া বাহিনীর কাছে উপহাসের শিকার হন ওই মুসলিম ছাত্রী।

উগ্র হিন্দুত্ববাদী নানা স্লোগানে তাকে ভয় দেখানোর চেষ্টা করেন তারা, কিন্তু ছাত্রী ভড়কে না গিয়ে উল্টো সাহসী এক প্রতিবাদ করেছেন। ‘আল্লাহু আকবার’ বলতে বলতে শ্রেণিকক্ষে প্রবেশ করেন ওই ছাত্রী। সাহসী এই ছাত্রীর জন্য নগদ পাঁচ লাখ রুপি পুরস্কার ঘোষণা করেছে জমিয়তে উলামায়ে হিন্দ। দলটির ফেসবুক পেজের এক পোস্টে এ ঘোষণা দেয়া হয়।

ওই তরুণীকে অভিনন্দন জানিয়ে বলা হয় কর্ণাটক পিইএস কলেজ মান্ডিয়ার সাহসী ছাত্রী মুসকান খানকে তার সাহসী প্রতিবাদের জন্য আন্তরিক অভিনন্দন। তিনি নিজের সাহসের মাধ্যমে নিজের সাংবিধানিক ও ধর্মীয় অধিকারের পক্ষে আওয়াজ তুলেছেন। তার উজ্জ্বল ভবিষ্যত কামনা করে জামিয়াত উলামা-ই-হিন্দের পক্ষ থেকে এই সাহসী কন্যাকে উৎসাহের জন্য নগদ পাঁচ লাখ রুপি পুরস্কার ঘোষণা করা হলো।

এদিকে ইন্ডিয়া টুডেকে দেয়া এক সাক্ষাতকারে ওই ছাত্রী বলেন, আমি কলেজে যাচ্ছিলাম, তখন কিছু লোক আমাকে ধমক দিয়ে বলছিলেন, বোরকা খুলে শ্রেণীকক্ষে প্রবেশ করতে হবে, এ অবস্থায় তোমাকে প্রবেশ করতে দেয়া হবে না।

এদিকে জিও নিউজ জানায়, প্রতিবাদের পর ওই ছাত্রীকে কলেজে প্রবেশের অনুমতি দেয়া হয় ঠিকই, কিন্তু বসতে দেয়া হয় আলাদা কক্ষে। গত মাসে উদুপি জেলার সরকারি বালিকা পিইউ কলেজে ছয়জন মুসলিম ছাত্রীকে হিজাব পরার কারণে শ্রেণিকক্ষের বাইরে বসতে বাধ্য করা হয়। সেই সময় কলেজ প্রশাসন জানায়, ইউনিফর্মের অংশ নয় হিজাব এবং ওই ছাত্রীরা কলেজের নিয়ম লঙ্ঘন করেছে। ছাত্রীদের ক্লাসে হিজাব পরার বিষয়ে আপত্তি জানায় স্থানীয় ডানপন্থী বিভিন্ন গোষ্ঠী।

এর পরে এই রাজ্যের অন্যান্য এলাকাতেও হিজাব পরার বিরুদ্ধে গেরুয়া ওড়না পরে অনেক শিক্ষার্থী অবস্থান নিয়ে আন্দোলন শুরু করে। তারা কলেজে হিজাব নিষিদ্ধের দাবি তোলে এবং হিজাববিরোধী বিভিন্ন ধরনের স্লোগান দেয়। ছাত্র-ছাত্রীদের এরূপ পাল্টাপাল্টি অবস্থানের কারণে কলেজ দুটি সোমবার বন্ধ ঘোষণা করা হয়েছে। এরইমধ্যে এই ভিডিওটি সামনে এলো। সূত্র : ইন্ডিয়া টুডে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*