ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২১ [এখানে দেখুন]

আপনি কি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২১ অনুসন্ধান করছেন? যদি আপনার উত্তর হ্যাঁ হয় তবে আপনি সঠিক জায়গায় আছেন এবং এখানে আপনি নিয়মিত অধিবেশন ২০১৫-২০১৬ এর ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট চেক করতে পাবেন। ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২১ বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে নভেম্বর মাসে প্রকাশিত হবে। ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট 2021 আমাদের সাইটে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল সাইটে রয়েছে।

আপনি আমাদের বিডি পাবলিক রেজাল্ট ডট কম এর মাধ্যমে মার্কশীটসহ সম্পূর্ণ রেজাল্ট চেক করতে পারেন। ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষা কয়েক মাস আগেই শেষ হয়েছে। তবে দেশে করোনা ভাইরাস জনিত সমস্যার কারণে এ বছর পরীক্ষার রেজাল্ট প্রকাশ হতে কিছুদিন সময় বিলম্ব হয়েছে।

এ বছর অনেক শিক্ষার্থী ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষায় অংশ নিয়েছিল। এই ডিগ্রি চূড়ান্ত বছরের ফলাফল কেবলমাত্র ২০১৫-১৬ সেশনের জন্য নিয়মিত শিক্ষার্থী, ২০১৪-১৬ এর উন্নতির ফলাফল এবং অনিয়মিত শিক্ষার্থীদের জন্য। এটি ডিগ্রি ৩য় বর্ষের শিক্ষার্থীদের শেষ কোর্স। সুতরাং প্রতিটি শিক্ষার্থীর প্রথম দুই বছরের ফলাফলের ক্ষেত্রে খুব ভাল হওয়া দরকার। এই বিশ্বকে মোকাবেলা করতে আপনাকে নিজেকে প্রস্তুত করতে হবে।

ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল 2021

NU ডিগ্রি ৩য় বর্ষের ফলাফল ২০২১ কেবলমাত্র সেশন ২০১৫-১৬, ২০১৪-১৫ এবং ১০১৪-১৪ এর জন্য। পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়াই স্নাতক শেষ করতে চান এমন শিক্ষার্থীদের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় এখন অন্যতম বৃহত প্ল্যাটফর্ম। পরীক্ষা শেষ হওয়ার পরে শিক্ষার্থীদের একটি সাধারণ প্রশ্ন রয়েছে যে ফলাফল কখন প্রকাশ করবে। তারা এটি অনুসন্ধান করছে। তার জন্য আমাদের এই ওয়েবসাইটে ডিগ্রির সকল কোর্স রেজাল্ট সম্পর্কে কিছু তথ্য জানতে যাচ্ছি।

সর্বশেষ প্রচুর শিক্ষার্থী ২০১৮ সালের ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষায় অংশ নিয়েছিল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসারে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যে নকোও পরীক্ষা শেষ হওয়ার  ৯০ দিন বা ৬০ দিনের মধ্যে ফলাফল দেওয়া হবে। যেহেতু ৬০ দিনের বেশি সময় পরে কোনও ফলাফল তাদের ডিগ্রি তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য যে কোনও সময় প্রকাশিত হবে। ডিগ্রি ৩য় বছরের পরীক্ষার ফলাফলের সম্ভাব্য তারিখটি ১৫ নভেম্বর ২০২১ তারিখটি যদি মিস হয় তবে ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষার ফলাফলের নিশ্চিত তারিখটি পরবর্তীতে জানানো হবে। 

ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট 2021 কখন প্রকাশ করবে?

সম্প্রতি ডিগ্রি পরীক্ষা ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষ শেষ হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য ডিগ্রি ফাইনাল ইয়ার রেজাল্টি সিস্টেম অনুসারে, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন অর্থৎ ২ মাস পর ডিগ্রি ফাইনাল বর্ষের ফলাফল প্রকাশিত হবে। সুতরাং আমরা দ্রুত বলেছি যে ফলাফল এই নভেম্বর এর শেষ সপ্তাহে বা ডিসেম্বরের প্রথম সপ্তাহে প্রকাশ করবে। অতএব আমি সমস্ত ছাত্রকে ধৈর্য ধরার জন্য প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিচ্ছি।

শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা রেজাল্ট প্রকাশের পরে সহজেই ফলাফল গুলো চেক করতে পারেন। প্রতিটি ছাত্র অধৈর্য হয়ে তাদের প্রত্যাশিত ফলাফলের জন্য অপেক্ষা করছে। আমরা জানি ডিগ্রি ফলাফল স্নাতকোত্তর জন্য খুব গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীরা যদি ডিগ্রির প্রথম দুই বছরে সর্বাধিক সংখ্যক জিপিএ পেয়ে থাকে তবে ফাইনালের বছরের ফলাফলের পরে তাদের গড় সিজিপিএ খুব ভাল হবে। সুতরাং আপনার পড়াশুনা এবং সততা সম্পর্কে আপনাকে অনেক যত্ন নিতে হবে।

ডিগ্রি ৩য় বর্ষরেজাল্ট এর গ্রেডিং সিস্টেম :

জাতীয় বিশ্ববিদ্যালয় সকল কোর্স রেজাল্ট গ্রেডিং ব্যবস্থা একই রকম। সুতরাং ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট গ্রেডিং ব্যবস্থা তাই। এই ক্ষেত্রে সিজিপিএ হিসাবে সর্বোচ্চ ৪.০০ পর্যন্ত গণনা করা হয়। নিচে আমরা উক্ত গ্রেডিং সিস্টেম প্রস্তুত করে দিয়েছে। গ্রেডিং সিস্টেমটি এক নজরে দেখুন :

ক্রমিক প্রাপ্ত নম্বর সিরিয়াল লেটার গ্রেড গ্রেড পয়েন্ট প্রাপ্তি স্থান
০১। ৮০-১০০ এ+ ৪.০০ ১ম শ্রেণি
০২। ৭৫-৭৯ ৩.৭৫ ১ম শ্রেণি
০৩। ৭০-৭৪ এ- ৩.৫০ ১ম শ্রেণি
০৪। ৬৫-৬৯ বি+ ৩.২৫ ১ম শ্রেণি
০৫। ৬০-৬৪ বি ৩.০০ ১ম শ্রেণি
০৬। ৫৫-৫৯ বি- ২.৭৫ ২য় শ্রেণি উচ্চ
০৭। ৫০-৫৪ সি+ ২.৫০ ২য় শ্রেণি সাধারণ
০৮। ৪৫-৪৯ সি ২.২৫ ২য় শ্রেণি নিম্ন
০৯। ৪০-৪৪ ডি ২.০০ ৩য় শ্রেণি
১০। ০-৩৯ এফ ০.০০ ফেল

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ৩য় বর্ষের ফলাফল ২০২১

আপনি অনলাইনের মাধ্যমে নিজের রেজাল্ট চেক করতে চান। এটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ৩য় বর্ষের রেজাল্ট যা এনইউ ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে রেজাল্ট পাওয়ার সহজতম উপায়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের তাদের রেজাল্ট প্রকাশের জন্য দুইটি আলাদা ওয়েবসাইট দিয়েছেন। ওয়েবসাইট গুলোর নিম্নরূপ :

ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট অনলাইনে চেক করার উপায়ঃ

  • ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট পেতে www.nu.ac.bd/results ওবেসাইটে প্রবেশ করতে হবে।
  • এরপর সার্চ অপশন থেকে (+) ডিগ্রি-৩য় বর্ষ নির্বাচন করুন।
  • তারপর পরীক্ষার রেজিষ্টেশন নম্বর লিখতে হবে।
  • তারপর পরীক্ষার বছর লিখতে হবে যেমন : “২০২১” সাল।
  • নিচে ক্যাপচা কোড টাইপ করতে হবে।
  • কাজ শেষে সার্চ রেজাল্ট অপশনে ক্লিক করতে হবে।
ডিগ্রি ৩য় বর্ষ
ডিগ্রি ৩য় বর্ষ

ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২১ মোবাইল এসএমএস এর মাধ্যমে :

আজ কাল প্রতিটি শিক্ষার্থীর একটি করে স্মার্ট মোবাইল ফোন আছে। তারা সব সময় মোবাইল ফোন ব্যবহার করে ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট দেখতে পছন্দ করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট প্রকাশ হওয়ার সাথে সাথে সকল শিক্ষার্থী মোবাইল মেসেজ এর মাধ্যমে রেজাল্ট সন্ধান করে। শিক্ষার্থীরা মোবাইল ফোন ব্যবহার করে তাদের ফলাফলটি জানতে পারেন। ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট অনলাইনে বা মোবাইল এসএমএসের মাধ্যমে সহজেই চেক করতে পারেন। মোবাইল এসএমএসের মাধ্যমে ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট পেতে নীচের পদ্ধতি অনুসরণ করুন।

NU <> DEG <> Roll/Reg: No টাইপ করে ১৬২২২ এ নাম্বারে পাঠিয়ে দিন।

উদাহরণ স্বরুপ : NU Deg 4589751 Send To 16222.

ডিগ্রি তৃতীয় বর্ষের ফলাফল 2021 শিক্ষাবর্ষ (২০১৫-২০১৬)

নিয়মিত অধিবেশন 2২০১৫-২১৬ জন্য ডিগ্রি ৩য় বর্ষের ফলাফল ২০২১ সম্পর্কে এই পুরো নিবন্ধটি পড়ার জন্য ধন্যবাদ। আমরা আশা করি আপনার ফাইনাল বছরের ফলাফল ভালো সিজিপিএ হবে যাতে আপনার পরিবার আনন্দিত হয়। বিডি পাবলিক রেজাল্ট ডট কমের সাথে যোগাযোগ রাখুন এবং আমরা আপনাকে সমস্ত ডিগ্রি অধিবেশন সম্পর্কে সঠিক তথ্য প্রদান করবো।

আমরা সকল ডিগ্রি  শিক্ষার্থীদের শুভ কামনা করি। যাতে সকল ডিগ্রি ৩য় বর্ষের প্রার্থীদের ভাল ফলাফল হয়। তাদের জীবন উন্নতি করতে পারেন। আপনার ফলাফল পেতে যদি কোন সমস্যা থাকে তবে নিচে দেওয়া কমেন্ট বক্স ব্যবহার করে এখানে  মন্তব্য করুন। ফলাফল প্রকাশের পরে আমরা আপনাকে দ্রুত ফলাফল চেক করে দিবো।

একটি জিনিস মনে রাখবেন যদি আপনার ডিগ্রির ফলাফল গুলো কোনও কারণে খারাপ হয়, তবে মন খারাপ করবেন না এবং পরের বছর নিজেকে কঠোরভাবে অধ্যয়ন করুন।

আপনার যদি মনের মতো যা পাওয়ার কথা ছিল তা না পান তবে সঠিক ফলাফল পেতে কোনও সমস্যা হয় তবে আপনার কলেজ বা বোর্ড গাজীপুরে যোগাযোগ করুন। সঠিক তথ্য যাচাই করার পরে, তারা আপনার ফলাফল প্রকাশ করবে। উক্ত ফলাফলটি এই ওয়েবসাইটেই সংগ্রহ করতে পারবেন। সাথেই থাকুন।

পরিশেষেঃ

আমি বলতে চাই যে, আপনি  ডিগ্রি ফলাফল সম্পর্কে সম্পূর্ণ তথ্য বুঝতে পারছেন। আপনি যদি রেজাল্ট চেক করতে কোন সমস্যার মুখোমুখি হন তবে আমাদের কমেন্ট করুন। ডিগ্রি ৩য় বর্ষ ফাইনাল পরীক্ষার রেজাল্ট এর জন্য প্রয়োজনীয় তথ্য নিয়ে আলোচনা করার যথাসাধ্য চেষ্টা করি। আপনি যদি কিছুটা সুবিধা পান তবে এই পোস্টটি শেয়ার করুন। আমাদের সাইটে এসে ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট চেক করার জন্য আপনাকে ধন্যবাদ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*