অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ নোটিশ ২০২১ [Apply Now]

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ হলো www.nu.ac.bd ওয়েবসাইটের মাধ্যমে। অনার্স ২য় বর্ষ হলো জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স কোর্সের পড়া প্রতিটি শিক্ষার্থীর ২য় শ্রেণি। এ বছর করোনা ভাইরাস (কোভিড-১৯) জনিত সমস্যার কারণে ফরম ফিলাপ বিজ্ঞপ্তি প্রকাশ হতে কিছু দিন বিলম্ব হয়েছে। তবে সকল সমস্যা পিছনে ফেলে আজ অনার্স ২য় বর্ষ পরীক্ষার জন্য ফরম ফিলাপ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিস্টেম অনুসারে তারা অনার্স ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট প্রকাশের কিছু দিন পড়েই  অনার্সের ২য় বর্ষের ফরম ফিলাপ বিজ্ঞপ্তি তাদের অফিসিয়াল ওয়েবসাইট nu.ac.bd এ প্রকাশ করেন। কিন্তু এই বছর হঠাৎ করে কারোনা ভাইরাস (কোভিট-১৯) ছুটির কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান লকডাউনে অফিস বন্ধ রয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের নিয়মিত সময়সূচীটি বজায় রাখতে পারেননি। তার জন্য, তারা অনার্স ২য় বর্ষ ফরম পূরণে নোটিশ সঠিক সময়ে সকল শিক্ষার্থীদের কাছে প্রেরণ করতে পারেন নাই। সে প্রেক্ষিতে দেশের কিছুটা স্বাভাবিক অবস্থা দেখার পরে অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ বিজ্ঞপ্তি প্রকাশ করেন ২০২১।

এই ফরম ফিলাপ বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ২য় বর্ষের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। এটি এমন শিক্ষার্থীদের জন্য যোগ্যতা অর্জন করেছে যারা অনার্স ১ম বর্ষ রেজাল্ট সকল বিষয়ে পাশ করেছে। অনার্সের ২য় বর্ষ ফরম ফিলাপ নিয়মিত শিক্ষা বর্ষ ২০১৮-২০১৯।

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ করার সঠিক তারিখ এখানে :

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপের সঠিক তারিখটি জানাতে যাচ্ছি। অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ শুরু হবে ২৪ জুন ২০২১ হইতে শুরু হবে এবং এটি প্রায় এক মাস যাবৎ চলমান থাকবে। অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপের শেষ তারিখ ০১ আগস্ট ২০২১। এটি জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি দীর্ঘমেয়াদী পদ্ধতি যাবে অনার্স শিক্ষার্থী সকলেই ফরম পূরণ করতে পারে। নীচে দেওয়া অনার্স ২য় বর্ষ এর গুরুত্বপূর্ণ তারিখ এক নজরে দেখুন :

  • অনলাইন আবেদন শুরুর তারিখ : ২৪ জুন, ২০২১ খ্রিঃ।
  • আবেদনের শেষ তারিখ : ০১আগস্ট ২০২১ খ্রিঃ।
  • ডাটা এন্ট্রি নিশ্চয়নের শেষ তারিখ : ০৩ আগস্ট ২০২১ খ্রিঃ।
  • সোনালী সেবার মাধ্যমে টাকা জমার শুরু এবং শেষ তারিখ : ০৪ আগস্ট  ২০২১ হইতে ০৫ আগস্ট ২০২১ খ্রিঃ।

উপরোক্ত তারিখ গুলোর প্রত্যেক শিক্ষার্থীদের জানা গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যদি সঠিক নির্দিষ্ট তারিখের মধ্যে অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ করতে পারেন তবে ফরম ফিলাপ করার প্রয়োজনীয় সকল তথ্য জোগার করতে পারবেন। এর ফলে আপনার অনেক সুবিধা হবে।

অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ নোটিশ ২০২১ বিস্তারিত :

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ২য় বর্ষ শিক্ষার্থীরা তাদের ফরম ফিলাপ নোটিশ আমাদের এই বিডি পাবলিক রেজাল্ট ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। আপনি পিডিএফ ফরমেট বা ছবি আকারে বিজ্ঞপ্তি ডাউনলোড করতে পারবেন। আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অধীনে অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ নোটিশ এখানে উপস্থাপন করেছি। অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপের তথ্য সম্পর্কে ২০২১ নীচের অংশ দেখতে পারেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষ ২০২১ ফরম ফিলাপের কিছু গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা আছে। আপনার কলেজে জমা দেওয়ার জন্য আপনাকে অবশ্যই ফরম ফিলাপ আবেদন পত্র জমা করণের সময় টাকা প্রদান করতে হবে। অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ এবং পরীক্ষার কেন্দ্রের ফি এবং সকল ফি জাতীয় বিশ্ববিদ্যালয় এর সিদ্ধান্ত অনুযায়ী নির্ধারণ হয়ে থাকে। আপনার সুবিধার জন্য আমি অনার্স ২য় বর্ষ পরীক্ষা ২০২১ এর বিভিন্ন বিভাগের ফি সম্পর্কে নীচের অংশে একটি ছক  সরবরাহ করে দিয়েছে দেখুন।

বিষয় ফি
তাত্ত্বিক (প্রতিটি বিষয়) ২০০/-
তাত্ত্বিক (অন্যান্য) ১২০/-
ইনকোর্স পরীক্ষার ফি ৩০০/-
সেন্টার ফি ৪৫০/-
ব্যবহারিক পরীক্ষার ফি ১২০/-
উন্নতি ফি (প্রতিটি বিষয়) ৩০০/-

উপরের ছকে যে ফি গুলো রয়েছে এ গুলো ছাড়াও প্রায় আরো অনেকটি ফি প্রদান করতে হবে। (কলেজ অনুসারে কোর্স ‍ফি এবং পরীক্ষার ফি জন্য)। জাতীয় বিশ্ববিদ্যালয় এই ফি গুলো নির্ধারণ করেছে।

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ অনলাইনের মাধ্যেমে আবেদন করুন :

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ করতে ছাত্র ছাত্রীদের অবশ্যই অনলাইনে একটি ফরম পূরণ করতে হবে। তার জন্য শিক্ষার্থীরা প্রয়োজনীয় তথ্য গুলো জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের ওয়েবসাইটে প্রদান করেছে। আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে প্রক্রিয়া নিয়ে নীচের অংশে ধাপে ধাপে এটি আপনাদের মাঝে প্রদর্শন করেছি দেখুন…

  • অনলাইনে অনার্স ২য় বর্ষ ফরম পূরণ করার জন্য nubd.info ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।
  • তারপরের ধাপে যেতে আপনার রেজিষ্টেশন নম্বর লিখতে হবে।
  • ফরম ফিলাপ পদ্ধতিটি সম্পূর্ণ করতে আপনার মোবাইল নম্বর টাইপ করতে হবে।
  • কাজ শেষে আপনার ফরম ফিলাপ তথ্য গুলো প্রিন্ট করুন।
  • আপনি যদি অনার্স ২য় বর্ষ পরীক্ষার জন্য ফরম ফিলাপ না করতে পারেন তাহলে নীচের মন্তব্য বক্সে কমেন্ট করুন, আপনার রোল, রেজিষ্টেশন নম্বর, মোবাইল নম্বর, আমরা আপনাকে সাহায্য করবো ফরম ফিলাপ সম্পূর্ণ করে দেওয়ার জন্য।

ডাউনলোড করুন অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ নোটিশ ২০২১ 

অনার্স ২য় বর্ষ ফরম পূরণ নিয়মিত শিক্ষার্থী :

যে সকল শিক্ষার্থী অনার্স ২য় বর্ষে ভর্তি হয়েছেন এবং তারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষ এক বছরের কোর্স সম্পন্ন করেন। নিয়মিত সেশন ২০১৮-২০১৯ তারা হলো নিয়মিত শিক্ষার্থী। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের পরীক্ষায় অংশ নেওয়া প্রতিটি শিক্ষার্থীর জন্য বাধ্যতা মূলক।

অনার্স ২য় বর্ষ ফরম পূরণ অনিয়মিত শিক্ষার্থী :

উত্তীণ শিক্ষার্থীরা কিন্তু বিভিন্ন পরিস্থিতিতে অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশ নিতে পারেন নি তারা তাদের ফরম ফিলাপ করে  অনার্স ২য় বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারেন। ২০১৯ এর অনুপস্থিত শিক্ষার্থীরাও তাদের ফরম পূরণ করতে পারবেন। উক্ত তথ্যের ভিত্তি বুঝা যায় তারা হলো অনিয়মিত শিক্ষার্থী।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উন্নতি শিক্ষার্থী :

যদি ২০২০ সালের অনার্স ২য় বর্ষ রেজাল্টে সি বা ডি গ্রেড প্রাপ্ত শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে চান তারা অনলাইনে তাদের ফরম ফিলাপ করতে পারবেন।

অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ এর জন্য প্রয়োজনীয় কাগজ পত্র :

কিছু প্রয়োজনীয় কাগজপত্র রয়েছে যখন আপনি কলেজে আপনার অনার্স ২য় বর্ষের কাগজপত্র জমা দিতে যাবেন। কলেজ কর্তৃপক্ষ কর্তৃক আপনার অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ করার জন্য কোন কাগজপত্র গুলো আপনার কাজে নিতে চাইবে  সেই বিষয়ে আমরা এখন আলোচনা করবো। নীচের অংশ চেক করে দেখুন…..

  • পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি : ০২ বা ০৩ কপি।
  • অনলাইন ফরম ফিলাপ ডকুমেন্টর্স প্রিন্ট কপি।
  • অনার্স ১ম বর্ষের রেজাল্ট মার্কশীট।
  • রেজিষ্টেশন কার্ডের ফটোকপি ১টি।
  • টাকা জমা দেওয়ার স্লিপ।

অনার্স ২য় বর্ষ পরীক্ষার রুটিন কবে কখন প্রকাশ হয় :

আমরা আনন্দিত যে আমরা অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপ সকল বিবরণ ২০২১ আপনাদের মাঝে তুলে ধরতে পেরেছি। এখন আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষ পরীক্ষার রুটিন সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করব। অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপের পর বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয় এর সিস্টেম অনুযায়ী রুটিন প্রকাশ করবে। অনার্স ২য় বর্ষের নিয়মিত এবং অনিয়মিত শিক্ষার্থীদের।

অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফরম ফেলাপের ০১ বা ০২ মাসের মধ্যে রুটিন প্রকাশ হবে। তাই আপনি অনার্স ২য় বর্ষ পরীক্ষা ২০২১ এর জন্য যথেষ্ট প্রস্তুতি নিতে পারবেন। আমরা আপনার সুবিধার জন্য রুটিনটি আমাদের বিডি পাবলিক রেজাল্ট ওয়েবসাইট এর মাধ্যমেই প্রকাশ করব। রুটিন প্রকাশ হওয়ার আগ পর্যন্ত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

পরিশেষেঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষ ফরম ফিলাপের জন্য আমাদের সাইটে প্রবেশ করেছেন। এবং এই সাইট থেকে সঠিক তথ্য অনুসরণ করেছেন। এছাড়া উক্ত পোস্ট লেখা গুলো পড়ে নিজের ফরম ফিলাপ অনলাইন আবেদন নিজে নিজেই করতে পারছেন। আমাদের এই সাইটে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কোর্সের যাবতীয় তথ্য পেতে ভিজিট করুন প্রতিদিন।

অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফরম ফিলাপ বিজ্ঞপ্তি বা অনলাইন আবেদন নিয়ে কোন প্রশ্ন থাকে নীচে মন্তব্য বক্সে আপনার মতামত জানাতে পারবেন। আমাদের বিডি পাবলিক রেজাল্ট ডট কম ওয়েবসাইটে সময় দেওয়া জন্য ধন্যবাদ। আমাদের পোস্ট গুলো আপনার ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*