এইচএসসি রেজাল্ট ২০২১ [এখানে দেখুন]

বাংলাদেশের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা এইচএসসি ফলাফল প্রকাশ ২০২১। বাংলাদেশের সকল শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ এইচএসসি রেজাল্ট প্রকাশ করেছেন। আমাদের এই পোস্টে আপনার এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২১ সবার আগে চেক করতে পারবেন। আমরা এই পেজটি শুধু মাত্র  এইচএসসি রেজাল্ট ২০২১ এর জন্য উপস্থাপন করেছি। এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২১ দ্রুত প্রকাশ হবে বলে জানা গিয়েছে।

এই এইচএসসি পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশ হবে তা এই পেজের মাধ্যমে জানতে পারবেন। এছাড়া এইচএসসি পরীক্ষার রেজাল্ট এখানেই ডাউনলোড করতে পারবেন। বাংলাদেশ সকল শিক্ষা বোর্ড উচ্চ মাধ্যমিক এইচএসসি পরীক্ষার রেজাল্ট এখানেই প্রকাশ হয়ে থাকে।

আমাদের বিডি পাবলিক রেজাল্ট সাইটে প্রবেশ করার জন্য স্বাগতম। আরে আপনি কি সবার আগে আপডেট এইচএসসি ফলাফল চেক করতে চাঁন। তবে বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইটের পোস্ট গুলো পড়ুন।

এইচএসসি রেজাল্ট ২০২১

এ বছর করোনা ভাইরাস জনিত সমম্যার কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ছুটি অবস্থায় রয়েছে। দেশের মহামারি কিছুটা স্বাভাবিক হলেই সকল শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষার কার্যক্রম শুরু করবেন।

চলতি বছর এর উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচ.এস.সি) পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশ হবে তা জানা গুরুত্বপূর্ণ। সাড়া দেশে ১০ টি শিক্ষা বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২১ প্রকাশ করে থাকে।

গত বছর ২০২০ সালে দেশের করোনা ভাইরাস জনিত সমস্যার জন্য পরীক্ষা ছাড়াই অটোপাস দেওয়া হয়েছিল। তার প্রেক্ষতি মনে করা হয় এ বছরেও অটোপাস দিতে পারেন। কিন্তু এ বছর শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষা নিতে পারেন তবে অর্ধেক সিলেবাস অনুযায়ী পরীক্ষা হতে পারে।

এই বছরও আমরা বাংলাদেশ উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) রেজাল্ট অটোপাস আশা করতে পারি। এই বছর করোনা ভাইরাস এর কারণে পরীক্ষার অনুষ্ঠিত হয়নি। তাই পরীক্ষা যদি হয় তার পরে জানা যাবে রেজাল্ট প্রকাশ কবে হবে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা এইচএসসি পরীক্ষার জন্য রেজিষ্টেশনকৃত প্রায় সকল শিক্ষার্থী দ্বাদশ শ্রেণির প্রধান পরীক্ষায় অংশ নিয়েছে। উচ্চ যোগ্যতা অর্জন করার জন্য পরীক্ষা দিতে প্রস্তুত। শিক্ষা বোর্ড গুলো উচ্চা শিক্ষার ছাত্র ছাত্রীদের সিদ্ধান্ত নিচ্ছেন যে, পরীক্ষা অনুষ্ঠান শুরু করা যাবে কিনা।

এই সমস্ত প্রত্যাশী উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক শিক্ষা এইচএসসি পরীক্ষা ও রেজাল্ট এর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে যাচ্ছে দিনের পর দিন। এই সকল প্রার্থীর জন্য শিক্ষা বোর্ড চলতি বছরেই পরীক্ষা নেবা এবং ১মাস এর মধ্যে রেজাল্ট প্রকাশ করবে এবং সঠিক প্রকাশের তারিখের সম্পূর্ণ বিবরণ নীচে পাওয়া যাবে দেখুন।

এইচএসসি রেজাল্ট ২০২১ কবে প্রকাশ হবে :

উপরের আলোচনা হিসাবে, উচ্চ মাধ্যমিক এইচএসসি শিক্ষার্থীরা রেজাল্ট অনলাইনে আশা করতে পারেন এই চলতি মাসেই। আর পরীক্ষা যদি কোন ভাবে অনুষ্ঠিত না হয় তবে অটোপাসে আশা করা যায়।

তার জন্য অনলাইনের রেজাল্ট চেক তথ্য গুলো  অনুসরণ করুন। এইচএসসি রেজাল্ট কখন এবং কোথায় প্রকাশ হবে সে সম্পর্কে বোর্ড বা পরীক্ষা কর্তৃপক্ষের কাছ থেকে আপডেট পেতে আপনাকে কমপক্ষে চলতি বছর ২০২১ পর্যন্ত অপেক্ষা করতে হবে। আমরা আমাদের ওয়েবসাইটে আপডেট হওয়া তথ্য গুলো যত তাড়া তাড়ি সম্ভব পোস্ট করার চেষ্টা করব। তত দিন পর্যন্ত আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।

উচ্চ মাধ্যমিক শিক্ষার শিক্ষামন্ত্রী দ্বারা এইচএসসি রেজাল্ট ২০২১ ঘোষণার পরে আপনি এখানে সরকারী রেজাল্ট ওয়েবসাইট লিংকটি খুঁজে পাবেন। যার মাধ্যমে আপনি নিজের এইচ এস সি পরীক্ষার রেজাল্ট চেক  করতে পারবেন। আপনি এখানে এইচ এসসি রেজাল্ট ২০২১ নিচের পদ্ধতির সাহায্যে ওয়েবসাইট থেকে রেজাল্ট চো করার পদ্ধতিটিও দেখতে পারেন।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট কীভাবে চেক বিস্তারিত দেখুন :

শিক্ষার্থীদের জন্য উচ্চ মাধ্যমিক শিক্ষার এইচএসসি রেজাল্ট ২০২১ চেক করার দুটি উপায় বিশ্লেষণ করা হয়েছে। একটি হল এইচএসসি রেজাল্ট অনলাইন পদ্ধতি এবং অন্যটি মোবাইল এস.এম.এস সিস্টেম পদ্ধতি । উভয়ই পদ্ধতি নীচে দেওয়া আছে এবং আপনি এই বছরের এইচএসসি রেজাল্ট চেক করতে যে কোনও একটি পদ্ধতি কাজে লাগাতে পারেন।

অনলাইনে এইচএসি রেজাল্ট চেক পদ্ধতি গুলো দেখুন :

  1. এইচএসসি রেজাল্ট চেক করার জন্য সরকারী শিক্ষা বোর্ডের ওয়েবসাইট Education Board Bangladesh এ প্রবেশ করতে হবে।
  2. তারপর পরীক্ষার নাম সিলেক্ট করতে হবে “এইচএসসি/আলিম”
  3. তারপরে এইচএসসি পরীক্ষার বছর “২০২১” সিলেক্ট করতে হবে।
  4. তারপর এইচএসসি পরীক্ষার বোর্ড যেমন- “ঢাকা” সিলেক্ট করতে হবে।
  5. তারপরে পরীক্ষার “রোল” নম্বর লিখতে হবে।
  6. তারপর পরীক্ষার “রেজিষ্ট্রেশন” নম্বর লিখতে হবে।
  7. তারপর একটি সহজ যোগ অঙ্ক করতে হবে যেমন- “১০+৪” = (১৪) লিখতে হবে।
  8. কাজ শেষে “সাবমিট” বাটনে ক্লিক করতে হবে। কিছু সময় পরে আপনার মার্কশীট রেজাল্ট প্রদর্শীত হবে।

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের তিন অক্ষর নাম:

ঢাকা শিক্ষা বোর্ড- DHA

কুমিল্লা শিক্ষা বোর্ড- COM

রাজশাহী শিক্ষা বোর্ড- RAJ

যশোর শিক্ষা বোর্ড- JES

চট্টগ্রাম শিক্ষা বোর্ড- CHI

বরিশাল শিক্ষা বোর্ড- BAR

সিলেট শিক্ষা বোর্ড- SYL

দিনাজপুর শিক্ষা বোর্ড- DIN

মাদ্ররাসা শিক্ষা বোর্ড- MAD

কারিগরি শিক্ষা বোর্ড- TEC

এইচএসসি রেজাল্ট ২০২১ এসএমএস পদ্ধতি :

অনলাইন পদ্ধতি ছাড়াও এইচএসসি ছাত্র ছাত্রীরা এস.এম.এস এর মাধ্যমে তাদের রেজাল্ট চেক করতে জনপ্রিয় পদ্ধতি হিসাবে মনে করেন। মোবাইল এসএমএস এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট চেক পদ্ধতিটি নিচে দেওয়া হলো :

এস.এম.এস পদ্ধতি আপনার মোবাইল মেসেজ অপশনে প্রবেশ করতে হবে-

এসএমএস প্রেরণ করে আপনার রেজাল্ট অনুসন্ধানের জন্য শুরুতে আপনাকে বার্তা লেখার অপশনে যেতে হবে। টাইপ করতে হবে এইচএসসি <> বোর্ডের ১ম তিন অক্ষর নাম <> রোল নম্বর, তারপর ১৬২২২ নম্বরে প্রেরণ করতে হবে।
এসএমএস প্রেরণের জন্য, আপনার মোবাইল সিম এ ব্যালেন্স ৩/- টাকা থাকতে হবে। কারণ একটি এসএমএস এর জন্য ২.৫০/- টাকা কেটে নিবে।

এইচ.এস.সি রেজাল্ট মোবাইল এসএমএস এর পদ্ধতি উদাহরণ স্বরুপ : HSC  DHA 213465 Send To 16222.

আলিম পরীক্ষার রেজাল্ট এসএমএস পদ্ধতি

উদাহরণ স্বরুপ : ALIM MAD 345680 Send To 16222.

কারিগরি পরীক্ষার রেজাল্ট এসএমএস পদ্ধতি

উদাহরণ স্বরুপ : HSC TEC 237598 Send To 16222.

পরিশেষে :

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার রেজাল্ট ২০২১ উপরের পোস্টে যাবতীয় বিবরণ দেয়া হয়েছে। আশা করি কথা গুলো পড়ে সহজেই আপনার এইচএসসি রেজাল্ট চেক করতে পারছেন নিজে নিজেই। আপনার যদি কোন প্রশ্ন থাকে রেজাল্ট চেক করা সমস্যা হলে আমাদের সাথে যোগাযোগ করুন নিচে মন্তব্য এর সাহায্যে।

আমাদের এই সাইটে এইএসএস পরীক্ষার রেজাল্ট ছাড়াও আপডেট জাতীয় বিশ্ববিদ্যালয়ের ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের- রেজাল্ট, রুটিন, ফরম ফিলাপ, ভর্তি বিজ্ঞপ্তি এবং সরকারী, বেসরকারী চাকরির খবর পড়তে পারবেন। সবার আগে নতুন খবর পড়তে ভিজিট বিডি পাবলিক রেজাল্ট ডট কম ওয়েবসাইট, ধন্যবাদ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*