২০২১-২০২২ শিক্ষাবর্ষের এমফিল ও পিএইচডি ভর্তি ২০২১ [এখানে দেখুন]

হ্যালো! জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষা বর্ষের এমফিল ও পিএইচডি প্রোগামের সকল শিক্ষার্থীগণ। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো এমফিল ও পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ বিস্তারিত আলোচনা। এখানে আপনাদের দেখাবো যে, এমফিল ও পিএইচডি কোর্সে কিভাবে অনলাইনের মাধ্যমে ভর্তি আবেদন করা যাবে। আমি আশা করি আপনার এমফিল ও পিএইচডি ভর্তির সকল তথ্য এই ওয়েবসাইটে জানতে পারবেন।

আমাদের এই বিডি পাবলিক রেজাল্ট ডট কম ওয়েবসাইটে প্রবেশ করার জন্য ধন্যবাদ। আমাদের এই সাইটে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কোর্স এর সকল প্রকার আপডেট নোটিশ প্রকাশ করা হয়। আপনি যদি এনইউ এর সকল চলমান আপডেট পেতে চান তবে আমাদের এই সাইটটি প্রতি দিন ভিজিট করুন। নিচের দেওয়া এমফিল ও পিএইচডি প্রোগ্রামের বিস্তারিত তথ্য পড়ুন। সঠিক সময়ের মধ্যে অনলাইনে আবেদন করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমফিল ভর্তির যোগ্যতা :

সকল পরীক্ষায় ন্যুনতম সিজিপিএ ২.৫০ দ্বিতীয় বিভাগ/ শ্রেণিসহ সংশ্লিষ্ট বিষয়ে সম্মান ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৫০% নম্বর বা জিপিএ ২.৫০ থাকতে হবে। তবে ৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অতিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের উভয় পরীক্ষায় পড়ে ন্যুনতম ৫০% নম্বর বা সিজিপিএ ২.৫০ রয়েছে তারা আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন।

স্নাতক (পাস) সহ স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় আলাদা ভাবে কমপক্ষে ৫৫% বা সিজিপিএ ২.৭৫ নম্বর থাকতে হবে। তবে অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের স্নাতক (পাস) ও মাস্টার্স উভয় পরীক্ষায় গড়ে ৫৫% নম্বর আছে তারাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ভর্তির যোগ্যতা :

এমফিল/সমমানের ডিগ্রিধারী হতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন ক্যাম্পাস এম এ এস, এডভান্সড এম বি এ ডিগ্রিধারীগণও পিএইচ ডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন। উভয় ক্ষেত্রে, স্বীকৃত জার্নালে প্রার্থীর ন্যূনপক্ষে একটি গবেষণা প্রবন্ধ থাকতে হবে।

বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ প্রতিষ্ঠানের শিক্ষক যাদের শিক্ষা জীবনে ন্যুনতম ৩টি প্রথম বিভাগ শ্রেণি বা জিপিএ সিজিপিএ ৩.০০ বা তদুবর্ধ, ৩ বছর শিক্ষকতার অভিজ্ঞতা এবং দেশি বিদেশি স্বীকৃতমানের জার্নালে কমপক্ষে ২টি গবেষণামূলক প্রকাশনা রয়েছে তাা সরাসরি পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

বাংলা ও ইংরেজি বিষয়ের ক্ষেত্রে শিক্ষা জীবনে ন্যূনতম ২ টি প্রথম বিভাগ/ শ্রেণি থাকতে হবে। আর্টস/সোশ্যাল সায়েন্স/ বিজনেস স্টাডিজ বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ২ জন লেখক গ্রহণযোগ্য, হবে প্রার্থীকে মূল লেখক বা First Author হতে হবে। ন্যাচারাল সায়েন্স/ লাইফ এন্ড আর্থ সায়েন্স বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ৩ জন লেখক গ্রহণযোগ্য, তবে প্রার্থীকে মূল লেখক বা First Author হতে হবে।

সমমানের পরীক্ষায় পাস করা বিদেশের শিক্ষার্থীগণ বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত নিয়ম কানুন ও শর্ত অনুযায়ী পূর্ণকালীন শিক্ষার্থী হিসেবে এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে পারবেন।

এমফিল ও পিএইচডি প্রোগ্রামর মেয়াদ :

এমফিল গ্রোগ্রামের মেয়াদ এক বছরের কোর্স ওয়ার্কসহ ০২ বছর এবং পিএইচডি প্রোগ্রামের মেয়াদ ০৩ বছর। পিএইচডি প্রোগ্রামে যারা সরাসরি ভর্তির জন্য মনোনীত হবেন তাদেরকে সংশ্লিষ্ট শিক্ষাবর্ষের এমফিল গবেষকগণের সাথে কোর্সওয়ার্ক সম্পন্ন করতে হবে।

অনলাইনে আবেদন ফরম ও ভর্তির তারিখ :

আবেদন শুরুর তারিখ : ০৮ জুলাই ২০২১ খ্রিঃ।

আবেদন শেষ তারিখ : ১৭ আগস্ট ২০২১ খ্রিঃ।

এমফিল ও পিএইচডি ভর্তি বিজ্ঞপ্তি অনলাইন ফরম ও ভর্তি সংক্রান্ত সকল তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/admissions এ পাওয়া যাবে।

নিচে দেওয়া অফিসিয়াল বিজ্ঞপ্তি ডাউনলোড লিংক থেকে এমফিল ও পিএইচডি ভর্তির সম্পুন্ন বিজ্ঞপ্তি ২০২১ সংগ্রহ করুন।

ডাউনলোড করুন ২০২১-২০২২ শিক্ষাবর্ষের এমফিল ও পিএইচডি প্রোগ্রাম ২০২১

Apply Now

শেষ কথা :

আমাদের এই বিডি পাবলিক রেজাল্ট ডট কম জাতীয় বিশ্ববিদ্যালয়েল সকল কোর্স রেজাল্ট, রুটিন, ফরম ফিলাপ ও ভর্তি বিজ্ঞপ্তি নিয়মিত ভাবে শেয়ার করা হয় শিক্ষার্থীদের সুবিধার জন্য। আপনি যদি এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে চান তবে উপরের আর্টিকেল মনযোগ দিয়ে পড়ুন এবং অনলাইনের মাধ্যমে আবেদন করুন। আমাদের এই পেজের সাথে সময় দেওয়ার জন্য ধন্যবাদ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*